বাক্‌ ১৪৭ ।। পায়েল দেব

 


টাইম মেশিন

 

আমাকে ডাকতে এসে তারা দেখলো

আমি মারা যাচ্ছি। সবাই মিলে কান্না 

জুড়ে দিল। নিরুপায় হয়ে মুখ

ফিরিয়ে নিতেই মৃত্যু।

 

এরপর কেউ স্পর্শ

করে দেখলে খুব কান্না পেলো

মৃত্যুর ভেতর।সে আমার প্রিয় কানের

দুল,পায়ের নুপূর খুলে নিয়ে প্রস্থান করলো।

 

যারা খুব কড়া রঙ পছন্দ করত তাদের

সাদা কাপড় পরতে দেখে মৃত-মন কেঁদেছিল ।

প্রত্যেককে এত দুঃখী দেখে

আমি থ। অস্থির হয়ে উঠলাম।

 

মনে হল একটু তাড়াতাড়ি মরে গেছি।

আধখোলা চোখটা টেনে খুলতে

গিয়ে দেখি পাথরের মতো শক্ত। বাঁচার

ইচ্ছেদের এপিঠ-ওপিঠ বড় নিষ্ঠুর ।

 

উঠোনের নিমগাছ কেটে ফেলা হলো বলে

কারো দুঃখ নেই। পাড়ার ছেলের দল

লাকড়ি করতে শুরু করল। সবার হাতে 

লোহার দা। ভয় করতে লাগল।

 

সকলে মিলে আমাকে স্নান করাল।

নতুন সাবান, গামছা,শাড়ি।

নতুন গামছার গন্ধে শ্বাস নিতে ইচ্ছে

হচ্ছিল। চেষ্টা করেও ব্যর্থ হলাম।

 

দূরে একটি চিতা জ্বালানো হল,

মুক্তির। আমার দেহ নিয়ে গেল।

হাঁ করে কাণ্ড দেখছিলাম। এমনসময় প্রচণ্ড 

জোরে বৃষ্টি! সবাই ছুটে পালাল।

 

তখন মরে আছি। তারা আগুন লাগিয়ে

গেছে দেহের মাঝে। বৃষ্টি নিভিয়ে দিল।  

ক্ষিদের জ্বালায় চিতা থেকে বেরিয়ে

গুড় মুড়ি নিয়ে বসেছি।

 

তখন মনে পড়ল মৃতদের খাবার খেতে নেই।

 


3 comments: