বাক্‌ ১৪৭ ।। সন্দীপন দাস

 

দ্য প্রোটাগনিস্ট

 

তোমার অপেক্ষায় আলো ছুঁয়ে থাকি...

 

রাত নামে...

আলনায় বাবার লুকানো ঝাঁপি থেকে লাফ দিয়ে বেরোয় একটা সাদা বেড়াল

মিউ মিউ করতে করতে জীবন শোঁকে আনাচ-কানাচ

রাতের ভাত চাপিয়ে ঝিমটি কাটেন মা

আমার কেমন যেন শীত শীত করে...

তাই দেখে বিড়ালটার খুব অভিমান হয়

ও লেজ উঁচু করে ভাতের হাঁড়ির সামনে

মা আধপোড়া কাঠ নিয়ে ছুটে যান...

ভাত তখনও ফোটে...

সাদা ধোঁয়া থেকে বার হয়ে আসে ক্ষুধার্ত বাঘিনী

আমার ঘেঁটি ধরে নিয়ে যায় আলোর সাম্রাজ্যে

আমার চোখে-মুখে ধাঁধা লেগে যায়

আমি রা কাটতে পারি না... মুখ থুবড়ে পড়ি

তাই দেখে অট্টহাসিতে ফেটে পড়ো তুমি

ভাবো, এই বুঝি নির্বাণ পেয়ে গেলে...

 

ভোর রাত হয়ে আসে

মুখে রক্ত নিয়ে আমি এখন খিদেপেটে শুধু মা'কে ছুঁয়ে থাকি...

 


2 comments:

  1. Darun lekha....mon chuye galo...

    ReplyDelete
  2. ভালো লাগল। প্রথম লাইন চমকে দেওয়া বেড়াল। পিছু পিছু ডেকে নিয়ে গেল শেষ অবধি। শুভেচ্ছা 😊😊

    ReplyDelete