বাক্‌ ১৪৭ ।। বিশ্বজিৎ মাহাত

 

 

ফেব্রুয়ারি

 

ফুল অথবা প্রয়াণ। দেখি 

ইতঃস্তত দেহ, ভীষণ মাটিকে

 

মাপ করো। 

 

হাত ধরো, ফেব্রুয়ারি

দু-এক পা মিলিয়ে যদি আরও ত্রিশ পার করি 

 

তুমি কি দেবে না বুক এই জন্মসুখ?

 

 

 

মা

 

মায়ের পৈতৃক ভিটা 

আমরা ছিন্নভিন্ন কক্ষ বানালাম

 

মায়ের বৃদ্ধাশ্রম যাত্রা রুখতে পারলাম না 

 

রক্তবর্ণ লাল, তাই 

হাড়িকাঠে ভাই ভাইয়ের মস্তক রেখে 

 

এক দেবীকে দিলাম আর এক দেবীর ভ্রূণগাছ 

 

তোমাকে বাঁচাতে 

অংশগ্রহণ করিনি

 

অথচ 

অশ্রু হত্যার কারণে আমার কলমবাস হল

 

 

 

উত্তীর্ণের পথে

 

অথচ সংশয়বোধ, জাগ্রত নিবিড় 

চুমুর কৌশলে। একা ফিরে আসতে হবে 

 

ব্রহ্মতালু, প্রকৃত মোহর। লুকোনো সম্পদ। 

মেঝের হৃদয়ে শুধু চুরমার শুনি 

 

যেমন বিয়োগ শেষে স্বয়ং বিয়োগ 

আমাকে এড়িয়ে যাবে পাশাপাশি চোখে

আমি তাকে ফেরৎ চাই না 

 

প্রতিটি স্নেহের শিষে কত কান্না-রোগ থাকে 

                                        দেখো না তুমিও

 

 

 

Pls 

 

নারকেল গাছ আর প্রেমিকা দুটিই প্রিয় 

দুটির গোড়ায় নুন দাও ভুল করে, তৃপ্তি পাবে 

 

আমাকে কবিতা থেকে ছুঁড়ে ফেলে দাও 

এখন আমিও ভুল করে

সম্পাদক চিনে রাখি 

বলিনি- " হারামি, শয়তান,

হরিণীর পিছু ধাওয়া করা বাঘ। মাপ করবেন... 

আমি আপনারই বংশধর 

তাই মাপ করবেন"

 

রোদের আশায় একটু 

মা কালীর তিলক নিলাম

No comments:

Post a Comment